ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রংপুর অঞ্চলের ৮ জেলায় দীর্ঘ খরার ঝুঁকি

রংপুর অঞ্চলের ৮ জেলায় দীর্ঘ খরার ঝুঁকি

রংপুর অঞ্চলের ৮ জেলা গত ছয় মাস থেকে কাঙ্খিত বৃষ্টির দেখা পাচ্ছে না। ফলে খরার ঝুঁকিতে পড়েছে এই অঞ্চল। বৃষ্টিপাত না হওয়ায় সব্জি, বোরো ধান, আম ও লিচু ফসলের চাষাবাদে নেতিবাচক প্রভাব পড়ার শঙ্কা রয়েছে।

আবাহাওয়া অফিস এই বিষয়টিকে অস্বাভাবিক আবহাওয়া বলে মনে করছে। এই পরিস্থিতিতে বোরো, আম ,লিচু সব্জিসহ অন্যান্য ফসল এখন পুরোপুরি সেচ নির্ভর হয়ে পড়েছে। অনেকস্থানে ক্ষেত ফেটে যেতে শুরু করেছে। অপরিকল্পিত সেচ যন্ত্র ব্যবহারের ফলে কৃষকদের বাড়তি খরচের পাশাপশি ভূগর্ভের পানিরস্তরও নেমে যাচ্ছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত বছরের নভেম্বর, ডিসেম্বর এবং চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে এই অঞ্চলে বৃষ্টিপাতের হার ছিল শূন্যের কোঠায়। মার্চ মাসে এই অঞ্চলে বৃষ্টি হয়েছে ৯৮ দশমিক ২ মিলিমিটার। এপ্রিলের ১৭ দিন পেরিয়ে গেলেও আবহাওয়া অফিসের তথ্য মতে বৃষ্টিপাতের হার শূন্যের কোঠায়। গত দুই বছর থেকে অস্বাভাবিক হারে বৃষ্টিপাত কমে যাচ্ছে এই অঞ্চলে। তবে ২০২২ সালে এই অঞ্চলে ডিসেম্বরে ৫ দশমিক ৪ মিলিমিটার, জানুয়ারিতে ৭ দশমিক ৪ মিলিমিটার ও ফেব্রুয়ারিতে ৮২ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। চলতি বছরের মার্চ মাসেও কাঙ্খিত বৃষ্টিপাত হয়নি। এপ্রিলেও বৃষ্টি দেখা নেই এই অঞ্চলে। ফলে অনাবৃষ্টির কারণে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে কৃষি ক্ষেত্রে। তথ্য মতে খরার ঝুঁকিতে রয়েছে রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, লালমনিরহাট, কুড়িগ্রাম.গাইবান্ধা জেলা। জলবায়ুর পরিবর্তনসহ নানান কারণে বৃষ্টি শূন্য হয়ে পড়ছে।

এদিকে কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, বর্তমানে বোরো আবাদের মৌসুম চলছে। বৃষ্টিপাত না হওয়ায় কৃষকরা সেচ দিয়ে জমির ফসল রক্ষা করার চেষ্টা করছেন। এতে কৃষকদের বাড়তি খরচ হচ্ছে। ফলে ধানের উৎপাদন খরচও বেড়ে যাবে। বৃষ্টিপাত না হওয়ায় বোরোসহ অন্যান্য আবাদ পুরোপুরি সেচ নির্ভর হয়ে পড়েছে। এতে ভূগর্ভস্থ পানির ওপর চাপ বাড়ছে। পানির অভাবে অনেক স্থানে ক্ষেত ফেটে যেতে শুরু করেছে।

রংপুর অঞ্চলে কয়েক লাখ সেচ যন্ত্র দিয়ে অপরিকল্পিতভাবে ভূগর্ভ থেকে পানি উত্তোলণ করা হচ্ছে। ফলে পানিরস্তর নিচে নেমে গিয়ে কৃষি উৎপাদন হুমকির সম্মুখীন হচ্ছে। আবাদি জমিও সেচ সংকটে পড়তে পারে এমনটা আশঙ্কা করা হচ্ছে। ফলে ভূ প্রকৃতি ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা রয়েছে। মুকুল থেকে গুটি আসার সময় অব্যাহত অনাবৃষ্টি আর তাপদাহের কারনে পুড়ে যাচ্ছে লিচুও আমের মুকুল, ঝরে পড়েছে লিচুর গুটি। প্রকৃতির এই বিরূপ আচরণে চরম দুশ্চিন্তায় রংপুর বিভাগের চাষীরা।

এই অবস্থায় আমও লিচুর বাগানে সেচসহ বিভিন্ন পরিচর্যা করে গাছের রক্ষার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন তারা। কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন, আবহাওয়ার প্রতিকুল এই অবস্থা মোকাবেলা করে গাছের আম ও লিচু রক্ষায় চাষীদের সব ধরনের পরামর্শ দিচ্ছেন তারা।

কৃষি বিশেষজ্ঞরা বলছেন, লিচুর মুকুল থেকে গুটি আসার সময় সাধারণত তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে লিচুর ফলনের জন্য বেশ ভালো।

দিনাজপুর হর্টিকালচার সেন্টারের উপসহকারী উদ্যান কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম বলেন, লিচুগাছে এবার প্রচুর মুকুল আসার পরও বৈরী আবহাওয়ার কারনে কিছু মুকুল ঝরে গেছে। তারপরও এখন দানা পর্যায়ে চলে এসেছে। লিচু অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত দিনাজপুরের বিরল উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা হাসান ইমাম বলেন, প্রতিকুল এই আবহাওয়া মোকাবেলা করে লিচুর ফলন রক্ষায় আমরা সার্বক্ষনিক লিচুচাষীদের পরামর্শ দিয়ে আসছি। এ জন্য চাষীদের তিনি বিকেলে বা সন্ধ্যায় লিচুগাছে নিয়মিত সেচ এবং বোরণ স্প্রে করার পরামর্শ দেন। তবে তিনি জানান, কৃষিবিভাগের পরামর্শ অনুযায়ী কৃষকরা যেভাবে চেষ্টা চালাচ্ছে তাতে লিচুর ফলনের বেশী ক্ষতি হবে না।

রংপুর অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, অন্য সময় ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত কিছু বৃষ্টি হলেও গত সাড়ে ৫ মাসের মধ্যে শুধু মার্চে বৃষ্টি হয়েছে ৯৮ মিলিমিটার। তাও স্বাভাবিকের চেয়ে কম। এপ্রিলে এ পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।

শনিবার বিকলে ৩টার পর তিনি জানান, রংপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩২দশমিক ৩ ডিগ্রি,তেতুলিয়ায় ৩২ দশমিক ১ ডিগ্রি, সৈয়দপুরে ৩২ দশমিক ৬ ডিগ্রি, দিনাজপুরে ৩২ দশমিক ৩ ডিগ্রি, নীলফামারী ৩২ দশমিক ৪ ডিগ্রি, লালমনিরহাট ৩৩ দশমিক ৩ ডিগ্রি এবং গাইবান্ধা জেলায় ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস । শনিবার বিকেলে রংপুর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ ডক্টর মো: আবু সায়েম জানান, দীর্ঘ অনাবৃষ্টির কারণে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে কৃষি ক্ষেত্রে।এ জন্য তিনি কৃষকদের ক্ষেতে পানিতে উৎসাহিত করছেন। তিনি বিকালের দিকে নিয়মিত সেচ বোরণ স্প্রে করার পরামর্শ দেন কৃষকদের।

রংপুর,খরা,ঝুঁকি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত